বন্দি পাখি: মায়া এঞ্জেলো
মুক্ত পাখি বাতাসের পেছনে পেছনে লম্ফ দিয়ে চলে
এবং স্রোত বরাবর ভেসে চলে
যতক্ষণ না স্রোতের গতিবেগ শেষ হয়
এবং তার পালক ভেজায়
কমলা রঙের সূর্য রশ্নিতে
এবং আকাশকে অধিকারে রাখতে সাহস করে।
কিন্তু একটি পাখি যে তার সীমাবদ্ধ খাঁচায় বন্দি
কদাচিৎ সে তার ক্রোধ সংৰরণ করতে পারে
তার পাখনাগুলো মুণ্ডিত ও তার
পা দুটো আবদ্ধ
সুতরাং সে গান গাইবার জন্য
কণ্ঠনালী খোলে।
বন্দি পাখি ভয়ে কম্পিত স্বরে গান গায়
বিষয়বস্তু অজানা কিন্তু
স্হবিরতায় নিথর হয়ে যায়
কিন্তু তার সুর শোনা যায়
দূরবর্তী পাহাড়ে
বন্দি পাখি স্বাধীনতার গান গায়।
মুক্তপাখি অন্য কোনো মৃদুমন্দ বাতাসকে অনুধাবন করে
আত্মস্বরে কবলিত বৃক্ষগুলোর ওপর দিয়ে কোমলভাবে প্রবাহিত
বাতাসকে অনুভব করে
এবং একটি উজ্জ্বল ভোরে স্থূল পোকামাকড়
তার জন্য অপেক্ষা করে
এবং আকাশকে তার নিজস্ব বলে দাবি করে।
কিন্তু একটি বন্দি পাখি স্বপ্নের সমাধিতে দণ্ডায়মান
তার ছায়া দুঃস্বপ্নে আত্মচিৎকার করে
তার পাখনাগুলো মুণ্ডিত ও তার
পা দুটো আবদ্ধ
সুতরাং সে গান গাইবার জন্য
কণ্ঠনালী খোলে।
বন্দি পাখি ভয়ে কম্পিত স্বরে গান গায়
বিষয়বস্তু অজানা কিন্তু
স্হবিরতায় নিথর হয়ে যায়
কিন্তু তার সুর শোনা যায়
দূরবর্তী পাহাড়ে কল্পনায়
বন্দি পাখি স্বাধীনতার গান গায়।
দুঃখ বন্দনা: জন কিট্স
দুঃখকে আমি নিষিদ্ধ করেছি
মঙ্গলকর আগামীকালের জন্য
এবং ভাবছি
তাকে ফেলে আসবো
অনেক দূরে, পশ্চাতে
কিন্তু সহর্ষে, উল্লাসধ্বনিতে
সে আমাকে ভালোবেসে ফেলেছে
অতি আপন করে
সে আমার কাছে অত্যন্ত সহজলভ্যতায় ধরা দিয়েছে
তার উদারতার পরিচয় দিয়েছে
আমি প্রবঞ্চনা করতে পারি
তাকে ছেড়েও যেতে পারি
কিন্তু আহ্! সে অত্যন্ত সহজলভ্য ও উদারহৃদয়ের
পরিচয় দিয়েছে।
আমার পাম গাছটির নিচে নদীর তীরে বসে
কেউ ছিল না আপন করে আমার পাশে
যখন আমি কাঁদছিলাম বেদনায়
সমগ্র পৃথিবীর কেউই চায়নি জানতে
কান্নার কারণ, সহানুভুতিতে
আমি আমার অশ্রুজলে জলপদ্মের পাপড়িগুলো
পূর্ণ করলাম কানায় কানায়
আমার ভীতির মতোই আমার
অশ্রুজলও ছিলো শীতলতর
এসো, দুঃখ
মধুরতম দূঃখ
তোমাকে আমার বুকের ওপর লালন করি
ছোট্ট শিশুর মতোই
আমি ভেবেছিলাম তোমাকে পরিত্যাগ করতে
এবং তোমার সঙ্গে প্রবঞ্চনা করতে
কিন্তু এখন পৃথিবীতে সবচেয়ে বেশি ভালোবাসি
তোমাকেই
আর একজনও নয়, একজনও নয়
কিন্তু একমাত্র তুমিই নিঃস্ব নিঃসঙ্গ একজন তরুণীকে
প্রবোধ দিয়েছো মমতায়
মাতৃস্নেহের প্রবৃত্তি দিয়ে
ভাতৃস্নেহের সান্নিধ্য দিয়ে
তার খেলার সঙ্গী হয়ে
এবং তার ছায়াসঙ্গী প্রেমিক হয়ে।
ইচ্ছেগুলো: এলিস ওয়াকার
আমার ইচ্ছেগুলো সবসময়ই
একইরকম
যখনই জীবন আমাকে
সম্পাদন করেছে
আমি আমার পায়ের পাতা
পানিতে ডুবিয়ে রাখতে চাই।
এবং পরক্ষণে আমার শরীরও
ডুবিয়ে দিতে চাই।
আমি একটি মোটা ঝাড়ু দিয়ে
শুকনো পাতা, ব্যথিত ফুল, মৃত পোকামাকড় ও ধূলোকণাগুলো
ঝেড়ে ফেলতে চাই।
আমি অন্যকিছু বিকশিত
করতে চাই।
এটি বোধ হয় কল্পনাতীত কোনো কোনো সময়
ইচ্ছেগুলোকে যদি আরাধনায় রূপান্তরিত করা যেত!
কিন্তু আমার ক্ষেত্রে এটি ঘটেছে।
এবং সেজন্যই আমি বেঁচে আছি।
যেমন করে আমি আমার হৃদয়ের বাগানের
ছিদ্রটিকে সতর্কতার সঙ্গে পরিচর্যা করে
ভরাট করেছি হৃদয়কে পূর্ণতা দেওয়ার জন্য।
একটি স্বপ্ন: এডগার এলেন পো
কালো রাত্রির ছায়ামূর্তিতে
আমি দেখেছি আনন্দবিহীন স্বপ্নের ছলনা
কিন্তু জীবন ও আলোর জাগ্রত স্বপ্নের মায়াতে
পেয়েছি ভগ্নহৃদয়ের যন্ত্রণা।
আহ্! দিবাস্বপ্নের মাঝে নেই কিছু
যার চোখ কল্পনায় হয় পতিত সদাই
চারিদিকে তার রশ্মিজাল নেয় পিছু
অতীতের কাছে ফিরিয়ে নিয়ে যায়?
সেই পবিত্র স্বপ্ন সেই পবিত্র স্বপ্নযাত্রায়
যখন পুরো পৃথিবী করেছিলো ভর্ৎসনা
তখনই একটি কমনীয় আলোকরেখায়
একজন নিঃসঙ্গ আত্মা দিয়েছিল পথের নির্দেশনা।
রাত্রি ও ঝড় থাকা সত্ত্বেও সেই আলোকরেখা হয়নি ম্লান
বহুদূরেও ছিল কম্পমান সপ্রত্যয়ে
কীই-বা এর থেকে হতে পারে বিশুদ্ধতম দীপ্তিমান
দিবাগত সত্যলব্ধ নক্ষত্রের চেয়ে?
পিয়ানো: ডি. এইচ. লরেন্স
এক সন্ধ্যায় একজন নারী আমাকে
গান শোনাচ্ছিলেন কোমল সুরে
আমি বহুকাল আগের স্মৃতিতে
ক্রমেই যাচ্ছিলাম ফিরে
যতক্ষন না আমার চোখের সামনে
একজন বালককে পিয়ানোর নীচে বসে থাকতে
দেখতে পাচ্ছিলাম
একজন মা শূন্যে পা ঝুলিয়ে পিয়ানোয় মৃদু স্পর্শে
গম্ভীর মূর্ছনা তুলে নিমগ্ন হয়ে হাসিমুখে গান গাইছিলেন।
গানে আমার পাণ্ডিত্য থাকা সত্ত্বেও
আমি প্রতারিত হয়েছিলাম
এবং আমার হৃদয় কেঁদে উঠেছিল
সেই স্মৃতির কথা মনে করে
আমাদের বাড়ির সেই প্রতি রবিবারের
বাইরের শৈত্য আবহাওয়ায়
সন্ধ্যার অত্যন্ত ব্যয়বহুল বৈঠকখানায়
গুনগুন সুরে গাওয়া গান, অনুসরণীয় পিয়ানোয়।
অনুরূপভাবে গায়কের জন্য বিলাপ করা
ক্ষতিকর হয়ে পড়েছে
কালো বড় পিয়ানোটি আবেগাপ্লুত করে তুলেছে
শিশুসুলভ সেই স্বর্ণাভ দিনগুলো
রয়ে গেছে
আমার যৌবনের প্লাবিত সময়গুলোয়।
স্মরণে বিষাদিত হই আজও
আমি অতীতের স্মৃতিচারণ করে শিশুর মতো কেঁদে ফেলি।