চিন্তাসূত্রের নভেম্বর সংখ্যার বিশেষ আয়োজন ছোটগল্প। অর্থাৎ ছোটগল্প বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ, ছোটগল্প ও তরুণ গল্পকারদের ভাবনা। তরুণ গল্পকারদের ভাবনাপর্বে ছোটগল্পের বিভিন্ন অনুষঙ্গ নিয়ে কথা বলেছেন কথাশিল্পী নাহিদা নাহিদ।
চিন্তাসূত্র: আপনি কেন ছোটগল্প লিখছেন?
আমি খুব কল্পনাপ্রবণ মানুষ, সবকিছুতে নিজের মতো করে ছোট ছোট গল্প খুঁজে পাই, খুব সাধারণ গল্প, বার বার শোনা গল্প, চেনা গল্প- সেগুলোই নিজের মতো করে লিখে রাখতে ইচ্ছে হয়, তাই লিখি।
চিন্তাসূত্র: আপনার গল্পের বৈশিষ্ট্য কেমন হওয়া উচিত?
আমার গল্পের বৈশিষ্ট্য কেমন হওয়া উচিত—এ প্রশ্ন তো আমার থাকবে পাঠকের প্রতি। তারা আমার কাছে কেমন গল্প আশা করে আর আমি কী লিখছি?
চিন্তাসূত্র: একটি ছোটগল্পে পাঠক কী কী পেতে পারে বা চায়?
ছোটগল্পে একশ্রেণীর পাঠক চায়, নিখাদ গল্প শুনতে, প্রেমের গল্প, প্রেম হারানোর গল্প, প্রাপ্তির গল্প, বঞ্চনার গল্প। আবার কেউ কেউ চায় গল্পের পরতে পরতে চমক, পদে পদে শিহরণ, কেউ চায় গল্প পড়ায় মনের আরাম, তৃপ্তি। সেক্ষেত্রে কাহিনীর চেয়ে সুন্দর ভাষা প্রয়োগ তাদের টানে। আবার কেউ কেউ চায় পুরো গল্পের বিষয় প্রকরণে একসঙ্গে ঝাঁপ দিয়ে লেখকের সঙ্গে তার কল্পজগতে হারিয়ে যেতে। পাঠকের প্রত্যাশা বিচিত্র!
চিন্তাসূত্র: একজন কবি যখন একজন গল্পকারও; তখন তার গল্পের প্রভাব কেমন হতে পারে?
কবিতার ভাব মানুষের সব আদিম ও অকৃত্রিম আবেগগুলোকে ধারণ করে। সেক্ষেত্রে আমি মনে করি প্রত্যেক লেখকই এক একজন কবি। কারণ তারা আবেগ-অনুভূতির কলকব্জা দিয়েই তৈরি করেন তাদের শিল্পবাড়ি। তাই আমার মতে, ছোটগল্পকারের কবি হওয়ার সুযোগ নেই। কারণ তিনি কবি থেকেই গল্পে এসেছেন। প্রভাব বলতেও কিছু নেই, প্রকাশভঙ্গিটাই হয়তো কাব্যিক হয়ে ওঠে।
চিন্তাসূত্র: একটি ছোটগল্পে যৌনতাকে কিভাবে নান্দনিক করা যেতে পারে?
যৌনতা জীবনের স্বাভাবিক বোধ। একে অস্বীকার করা অনুচিত, বিকৃত করাও বাড়াবাড়ি। সুড়সুড়ি নয়; রোমান্টিক আবহে যৌনতার একেকটা কলা, মধুর রসের পূর্বানুভব ঠিকঠাক উপস্থাপন করতে পারলেই যৌনতা শিল্প হয়ে উঠতে পারে।
চিন্তাসূত্র: কোন শ্রেণীর ছোটগল্প সবচেয়ে বেশি পাঠক সমাদৃত হয় বলে মনে করেন?
এক গল্প সব শ্রেণীর পাঠকের কাছে সমাদৃত হয় না। সমাজের যে শ্রেণী ছোটগল্পের পাঠক, তাদের রুচির দিকে খেয়াল রাখলে, প্রত্যাশার দিকে খেয়াল রেখে গল্পকার যদি তার লেখার ক্ষেত্র নির্ধারণ করেন, তাহলে ভালো হয়। তবে চলমান সময়ের গল্প পাঠকের কাছে বেশি সমাদৃত হয় সবসময়।
চিন্তাসূত্র: একটি কাহিনী বা গল্পকে ছোটগল্পে উত্তীর্ণ হওয়ার জন্য কোন কোন শর্ত পূরণ করতে হয়?
প্রথম কথা আমার বিশ্বাস শিল্পের কোনো শর্ত নেই, শিল্প শর্তহীন স্বাধীন! লেখক যদি তার বর্ণিত কাহিনীকে নিজেই বিশ্বাস করতে পারেন, গল্পের বহমান সময়ে আপন গতিতে ভাসতে পারেন, তবে গল্প বাস্তব হয়; সেক্ষেত্রে চরিত্রের সঙ্গে হাসতে পারা, কাঁদতে পারাটাও বিশাল সফলতা নিয়ে আসে।
চিন্তাসূত্র: ছোটগল্প নিয়ে আপনার নিরীক্ষা বা পর্যবেক্ষণ কেমন ফল দিতে পেরেছে?
আমি আসলে ছোটগল্প নিয়ে নিরীক্ষা করছি না, নিজেকে নিয়ে করছি। আমি কী লিখতে চাই, সেটা খুঁজে বের করার চেষ্টা করছি।
চিন্তাসূত্র: আপনার ছোটগল্প নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?
আমি একটি গল্প লিখতে চাই। এমন একটি গল্প, যে গল্পটি কেউ বলেনি। আমি বলার পর থেকেই আরও অনেকে বলবে, সে গল্প; কিন্তু আমার আগে কেউ নয়।
চিন্তাসূত্র: মানুষের কল্যাণে আাপনার ছোটগল্প কেমন ভূমিকা রাখতে পারে?
ভাবনা যদি কল্যাণকর কিছু হয়, তাহলে আমি বলব, আমার ছোটগল্প চিন্তার বহুমাত্রিক স্তরে পাঠককে আমন্ত্রণ জানাবে। পাঠক গ্রহণ করলে তবেই না কল্যাণ, না করলে সেই নির্লিপ্ত ব্যর্থতার দায় আমার।