প্রকাশিত হলো সালমান রুশদির প্রবন্ধগ্রন্থ ‘ল্যাঙ্গুয়েজেজ় অব ট্রুথ: এসেজ় ২০০৩-২০২০’। এই গ্রন্থে ধরা আছে সের্বান্তেস, শেক্সপিয়র, ফিলিপ রথ, বেকেট, পিন্টার, মার্কেসের ওপর রচনা। এছাড়া বিবিধ অনুষ্ঠান-সভায় দেওয়া বক্তৃতা-সম্ভাষণ, অপ্রকাশিত লেখালেখি ও সাম্প্রতিক করোনা নিয়েও একটি লেখা।
বইটি প্রকাশ করেছে পেঙ্গুইন র্যান্ডম হাউস। গ্রন্থটি সম্পর্কে পেঙ্গুইন র্যান্ডম হাউস বলছে, ‘Enlivened on every page by Rushdie’s signature wit and dazzling voice, Languages of Truth offers the author’s most piercingly analytical views yet on the evolution of literature and culture even as he takes us on an exhilarating tour of his own exuberant fearless imagination.’
ভারতীয় পত্রিকা ‘দেশ’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সালমান রুশদির যেকোনো রচনা প্রকাশই একটা ঘটনা হয়ে যায়। আটের দশকের শেষ লগ্নে ‘দ্য সেটানিক ভার্সেস’ বিতর্ক ও ফতোয়া পর্ব থেকেই তাকে ঘিরে এক ধরনের ‘সংবাদ নির্মাণ’ হয়ে চলেছে। তিনি লিখেছেন একের পর এক আশ্চর্য উপন্যাস। যদিও অনেকে বলেন, অধুনা বেশিরভাগ লেখাতেই তিনি নিজেকেই নকল করে চলেছেন, অর্থাৎ সেল্ফ-প্যারোডিতেই আচ্ছন্ন। এসবের পরও বলা যায়, রুশদি এখনো পাঠকের কাছে সবচেয়ে বড় আকর্ষণ। তার সূক্ষ্ম রচনাশৈলী, ব্যঙ্গ, শব্দের মারপ্যাঁচ এবং গল্প বলার ক্ষমতা আজও টেনে রাখে।
আখ্যান রচয়িতা রুশদির অ-আখ্যান লেখালেখিও কম নয়। এযাবৎ দুটি স্মৃতিকথা, ‘দ্য জাগুয়ার স্মাইল: আ নিকারাগুয়ান জার্নি’ এবং ‘জোসেফ আন্তন: আ মেমোয়ার’ ছাড়াও প্রকাশিত হয়েছে দুটি প্রবন্ধসংকলন। একটি ‘ইম্যাজিনারি হোমল্যান্ডস: এসেজ় অ্যান্ড ক্রিটিসিজ়ম, ১৯৮১-১৯৯১’, অন্যটি ‘স্টেপ অ্যাক্রস দিস লাইন: কালেক্টেড নন-ফিকশন ১৯৯২-২০০২’।
সূত্র: যোগসূত্র